ফেসবুকে প্রমোশন/বুস্টিং/ক্যাম্পেইন এই সকল বিষয় এক নয়!

যে সকল প্রশ্ন নিয়ে বেশিরভাগ মানুষ বিজ্ঞাপন করতে আসেন সেগুলো হলো

  • এত লাইক নিতে চাই কত টাকা?
  • বুস্টিং করলে রিচ কত হবে?
  • কয়টা মেসেজ আসবে?
  • বুস্ট করলে সেল আসবে?
  • কি করলে সেল হবে?

প্রথমেই ,
বুস্ট মানেই শুধু সেল আর রিচ নয়!

কোনো পোস্টকে বিজ্ঞাপনের উদ্দেশ্যে যখন তৈরি করা হয় সেটাকে বলা হয় কন্টেন্ট বা আমরা বলতে পারি মূল বিষয়।

এখন এই উদ্দেশ্যের গন্তব্যকে ভাগ করলে আপনি বিভিন্নভাবে ভাগ করতে পারেন

যেমন – আপনি চান আপনার এই পোস্ট এর মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে পোস্টের রিয়েকশন বৃদ্ধি চান।
মানে, আপনি চান এই পোস্টে ইউজার বা দর্শকের লাইক, কমেন্ট, শেয়ার এইগুলো হোক। ফেসবুকের ভাষায় যেটাকে এংগেজমেন্ট(Engagement) বলে।

আবার আপনি চান আপনার পোস্ট দেখে আপনাকে সরাসরি দর্শক আপনাকে পোস্ট থেকে মেসেজ দিক।
যেমন – আপনি দেখে থাকবেন বিভিন্ন বিজ্ঞাপনের পোস্ট এর নিচে লিখা থাকে Send Message
যেটাকে ফেসবুকের ভাষায় বলে মেসেজ(Get more message) বলা হয়ে থাকে (প্রাথমিকভাবে)

এইভাবে আপনি বিভিন্নভাবে দর্শকদের টার্গেট করে বিজ্ঞাপন করতে পারবেন এবং, আপনার উদ্দেশ্যকে বা বিজ্ঞাপন অবজেক্টিভকে আলাদা করে বিজ্ঞাপন করতে পারেন।

ফেসবুকে এভাবে ঠিক ১১ ধরনের এডস ক্যাটাগরি রয়েছে।
এই ক্যাটাগরি ব্যবহার করতে হয় এডস ম্যানেজার(Ads Manager) থেকে।
নিচের ছবিটি লক্ষ্য করুন – 

Facebook 11 types of ads category

সরাসরি পেজ থেকে বুস্ট/BOOST চাপ দিয়ে বিজ্ঞাপন রান করাটা হলো প্রাথমিক পর্যায়ের এড।
যেখান থেকে বিজ্ঞাপন পুরোপুরি অপটিমাইজ হয়না।

রিচ কত হবে?

 

ফেসবুকের রিচ মানে হলো কতজন মানুষের কাছে আপনার বিজ্ঞাপনটা পৌছালো। এর পরিমাণ নির্ধারণ হয় এড বিডিং এর উপর। আপনার যদি প্রতিদ্বন্দ্বী ক্যাটাগরির বাজেট ও টার্গেট অনুযায়ী আপনার রিচ নির্ধারণ হবে। যার ফলে অনেক সময় কম বাজেটে ভালো রিচ আবার বেশি বাজেটে কম রিচ লক্ষ্যনীয়

সরাসরি ফেসবুক থেকে পড়ুন –
Facebook Reach 

কয়টা মেসেজ আসবে?

কয়টা মেসেজ আসবে! এটা যতনা বেশি গুরুত্বপূর্ণ তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো কারা মেসেজ দিচ্ছে! এবং তারা পুনঃরায় আবার মেসেজ দিলো কিনা।রেসপন্স রেট যদি ভালো না হয় তাহলে ফেসবুক আপনার পেজ এর ভিজিবিলিটি কমিয়ে দিবে। যা সব দিক থেকে খুবই মন্দ! যেটা মাথায় রাখা উচিৎ সেটা হলো – গ্রাহকের মেসেজ দেয়ার দায়িত্ব গ্রাহকের নিজেরই। আপনার পোস্ট যদি ভালো না লাগে কারো তাহলে সেখান থেকে সেল তো দূরে থাকুক, পোস্টই এড়িয়ে যাবে। যেটা আপনিও করে থাকেন। 

সরাসরি ফেসবুক থেকে পড়ুন –
Facbook Message Objective Ads

বুস্ট করলেই কি সেল হবে??

 বুস্ট করে সেল আনার টেনডেন্সি বা একমাত্র উদ্দেশ্যই যখন এটা হয়ে যায় তখনই আসলে সমস্যাটা হয়। শুধু বুস্ট করে সেল হয়েছে এমন অনেকেই আছেন। তবে তাদের সংখ্যাটা দিন দিন কমছে। এর এক মাত্র কারণ যেমন তেমন পোস্ট!

প্রোডাক্টের পরিচিত আপনি যদি সুস্পষ্টভাবে প্রকাশই করতে না পারেন তাহলে সেখান থেকে সেল আশা করা যাবেনা। কিছু মহাজ্ঞানী টাইপের মানুষদের সাথে আমাদের প্রায়ই আলাপ হয় যারা বুস্টের সেল নিয়ে এখন ঠিক হতাশ! ঠিক যারা আগে প্রচুর বুস্ট করেছেন কিন্তু এখন সেল নাই! কারণ একটাই – প্রতিদ্বন্দ্বী 

শুধু মাত্র আপনিই ব্যবসা করতে পারবেন ফেসবুকে এমন তো আর নয়! এই প্ল্যাটফর্মে ফ্রি তে প্রবেশ করার সুযোগটা আছে মাত্র আর বাকি সব কর্মকান্ডেই আছে নানান পলিসি ও টার্মস! যেটা থাকাটাই বাঞ্চনিয়।

কি করলে সেল হবে?

 

কি করলে সেল হবে? কি করলে সেল হবে সেটা এক কথায় প্রকাশ করা সম্ভব নয়। 

ইতিমধ্যে বেসিক কিংবা শুরুর দিকের কিছু কথা নিয়ে কথা বলা হয়েছে। আপনার যদি এমন প্ল্যান থাকে আপনি ৫/১০ ডলার বুস্ট করে দেখতে চান তাহলে আপনি আরেকটু পড়ুন – 

৫/১০ ডলারে বুস্ট বা বিজ্ঞাপন করা যায় তবে আপনি কি চান না এই এমাউন্ট বাড়ুক? আপনি তখনই চাইবেন যখন আপনার বিজ্ঞাপনের পেছনে খরচ করা অর্থ উঠে আসবে এবং আপনার আয় হবে।

 যেহেতু আপনি দেখতে চান আপনার বিজ্ঞাপন কেমন কাজ করে এই বাজেটে তাহলে আপনি কেনোনা আরেকটু সুনির্দিষ্ট হোন? 

যেহেতু বিজ্ঞাপন মার্কেটিং এর একটা বড় অংশ।
বিজ্ঞাপনে ব্যবহার করা ছবি কিংবা ভিডিও হলো এর মূল বিষয়।
 আর এই বিষয়টি নির্ধারণ হবে আপনার অডিয়েন্স টার্গেটিং সেট হওয়ার পরে। এই টার্গেট সেট করা মানে হলো আপনি কাদের কাছে বিজ্ঞাপন পৌঁছাবেন এবং তারা কেমন সেটা নির্বাচন করা। একটা সুনির্দিষ্ট স্ট্র্যাটেজি নিয়ে যখন আপনি আপনার ব্যবসার রঙ, নিয়ম, পথ নির্ধারণ করবেন ঠিক তখনই গ্রাহকের মনে আপনি আলাদা স্ট্যান্ডার্ড অবস্থান তৈরি করতে পারবেন।

আপনার অবস্থান যখন অন্যদের মত নয় ঠিক তখনই আপনার অবস্থান দৃঢ় ও সমৃদ্ধ হতে থাকবে। আর এভাবেই দেশ-বিদেশের ছোট ব্যবসা গুলো বড় ব্যবসায়ে পরিনত হচ্ছে। তাই সঠিক মার্কেটিং প্ল্যান নিয়ে চলতে হবে আপনাকে। যার ফলাফল আপনার আগানোর সর্বোচ্চ সহায়ক।

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.